আজ পবিত্র হজ

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪


আজ হজের মূল আনুষ্ঠানিকতা। করোনা মহামারির মধ্যেই দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে পালিত হচ্ছে পবিত্র হজ।

‘লাব্বাইক লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হয়ে উঠবে আরাফাত ময়দান। হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে মিনা থেকে আরাফাত ময়দানে সমবেত হচ্ছেন হজ পালনকারীরা।

সেলাইবিহীন শাদা কাপড় পরে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফাত ময়দানে অবস্থান করবেন হজব্রত পালনকারীরা। তাদের মুখে ধ্বনিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক।

আরাফাতের ময়দানে হজের খুৎবা পাঠ করবেন মক্কার মসজিদুল হারামের ইমাম শেখ বন্দর বালিলাহ এবং জোহর ও আসর নামাজ একসঙ্গে আদায় করবেন।

সন্ধ্যায় মুজদালিফায় ফিরবেন হজ পালনকারীরা। আবারও মাগরিব ও এশার নামাজ আদায় করবেন এবং পাথর সংগ্রহ করবেন। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা।

মঙ্গলবার ফজরের নামাজ শেষে জামারায় প্রতীকী বড় শয়তানকে পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিয়ে মাথা মুন্ডন করে গোসল করবেন। এরপর মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন।

কাবার সামনে দুই পাহাড় সাফা ও মারওয়ায় আনুষ্ঠানিকতা শেষে আবার মিনায় ফিরে যাবেন হাজিরা। মিনায় যত দিন থাকবেন, তত দিন শয়তানকে ২১টি পাথর নিক্ষেপ করবেন।

গত বছরের মতো এবারও সীমিত পরিসরে কঠোর স্বাস্থ্যবিধি মেনে শনিবার শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন