আফগানিস্তান ইস্যু নিয়ে বৈঠকে বসছে ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তান

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

আন্তর্জাতিক ডেস্ক:
আফগানিস্তান ইস্যু নিয়ে বৈঠকে বসছে ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তান। দেশটি নিয়ে এ অঞ্চলের রাজনীতি ও কূটনৈতিক ক্ষেত্রে নানা কানাঘুষা চলে আসছে।

বিশ্লেষকরা বিভিন্ন দিক থেকেই তালেবান ইস্যুটি দেখার চেষ্টা করে যাচ্ছেন। আর এ বিষয়ে আঞ্চলিক দৃষ্টিভঙ্গী কি হওয়া দরকার তা ঠিক করতেই এ চার রাষ্ট্র মিটিংএ বসছে বলে একাধিক গণমাধ্যম সূত্রে জানাগেছে।

এ অঞ্চলের প্রভাবশালী দেশগুলো আফগানিস্তানের পাশে দাঁড়ানোর প্রক্রিয়া শুরু করলেও ভারত তা করেনি।

এবার জানা গেল, আফগানিস্তান ইস্যুতে আগামী কয়েকদিনের মধ্যে প্রতিবেশী ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন। এছাড়া অংশ নেবেন আফগানিস্তান বিষয়ক চার দেশের বিশেষ প্রতিনিধিরা।

শনিবার ইরান, রাশিয়া, চীন এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে টেলিফোন আলাপে এ ব্যাপারে বিস্তারিত পরামর্শ করা হয়। সেখানে তারা আফগানিস্তান ইস্যুতে শিগগিরই ভারর্চ্যুয়াল বৈঠকে বসার ব্যাপারে একমত হন।

ইতিমধ্যে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি গত মাসে ইরান সফরে যান এবং প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে আফগানিস্তানের ঘটনাবলী এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করে আসেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার পোস্টে জানানো হয়, আঞ্চলিক শান্তি এবং আফগানিস্তানের বিষয়ে সমন্বিত দৃষ্টিভঙ্গির ভিত্তিতে দেশটির নিরাপত্তা, স্থিতিশীলতা এবং অংশগ্রহণমূলক রাজনৈতিক সমাধানের বিষয়ে কাজ করা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে টেলিফোনে আলাপ করে জানান, এসব আলাপে আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের বিষয় নিয়ে কথা হয়েছে। সূত্র: পার্সটুডে

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন