টোকিও অলিম্পিক ফুটবলে নিশ্চিত করেছে আর্জেন্টিনা, ব্রাজিলের অপেক্ষার পালা

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

স্পোর্টস ডেস্ক :
লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে ২০২০ টোকিও অলিম্পিক ফুটবলে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। আঞ্চলিক বাছাই পর্বে কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিকের টিকিট পেয়েছে সাদা-আকাশি জার্সিধারীরা। তবে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে অপেক্ষায় থাকতে হলো উরুগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করায়। তাদেরকে আর্জোন্টনিার সাথে খেলতে হবে। এখেলায় আর্জেন্টিনাকে হারাতে হবে ব্রাজিলের। অবশ্য কাজটা কঠিন তাদের জন্য।

লাতিন আমেরিকা অঞ্চলের প্রাক-অলিম্পিক প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায়ে টানা দ্বিতীয় জয়ে চ্যাম্পিয়নও হয়েছে আর্জেন্টিনা। ৭ ফেব্রুয়ারী শুক্রবার ভোরে স্বাগতিক কলম্বিয়াকে হারিয়ে এই অঞ্চল থেকে সবার আগে টোকিও অলিম্পিকের মূল পর্বে পৌঁছে গেছে তারা।

দ্বিতীয়ার্ধে ৩ মিনিটের ঝড়ে ২ গোল পেয়ে যায় আর্জেন্টিনা। ৫০ মিনিটে অগাস্তিন উরজির গোলে এগিয়ে যাওয়ার পর ৫৩ মিনিটে জাল খুঁজে পান লেহুয়েন পেরেজ। ৬৭ মিনিটে পেনাল্টি থেকে এদুইন সেতরে গোল পেলে খেলায় ফেরার ইঙ্গিত দেয় কলম্বিয়া। সম্ভাবনা তাদের আরও বেড়েছিল উরজির লাল কার্ডে আর্জেন্টিনা ১০ জনের দলে পরিণত হলে। কিন্তু সেই সুযোগও কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ২-১ গোলের ব্যবধান ধরে রেখে টোকিও অলিম্পিক নিশ্চিত করে আলবিসেলেস্তেরা। ‍

গ্রুপ পর্ব শেষে রবিন রাউন্ডে খেলছে চার দল। সেখানে শীর্ষ থাকা দুই দল চলে যাবে টোকিও অলিম্পিকে। উরুগুয়েকে প্রথম ম্যাচে ৩-২ গোলে হারানো আর্জেন্টিনা টানা দ্বিতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে পূরণ করেছে একটি জায়গা। অন্য জায়গায় লড়াইয়ে এখন ব্রাজিল (২ পয়েন্ট), উরুগুয়ে (১ পয়েন্ট) ও কলম্বিয়া (১ পয়েন্ট)।

২০১৬ সালে ঘরের মাঠের অলিম্পিকে সোনা জিতেছে ব্রাজিল। নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবার অলিম্পিক জয়ের স্বাদ পায় নেইমাররা। এবারের বাছাইয়েও দারুণ পারফরম্যান্স সেলেসাওদের, কিন্তু চূড়ান্ত পর্বে এসে দুই ম্যাচের দুটিতেই ড্র করে পড়ে গেছে শঙ্কার মধ্যে। ৭ ফেব্রুয়ারী ভোরে উরুগুয়ের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়ে সমতায় ফিরলেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। তাই এখন শেষ ম্যাচের দিকে তাকিয়ে ব্রাজিল।

গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলতে হবে আবার চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে। টোকিও গেমসে খেলতে হলে ম্যাচটি জিততেই হবে তাদের। ড্র করলেও চলবে যদি উরুগুয়ে-কলম্বিয়ার অন্য ম্যাচে কেউ না জেতে।

১৪তম দল হিসেবে টোকিও অলিম্পিকের মূল পর্ব নিশ্চিত করেছে আর্জেন্টিনা। তাদের আগে টিকিট পাওয়াদের মধ্যে অন্যতম মিসর, ফ্রান্স, জার্মানি, স্পেন ও দক্ষিণ কোরিয়া।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন