নকলায় ছাত্রলীগ কর্মীর উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি 

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

মো. নাহিদুল ইসলাম রিজন :
‘মুজিব বর্ষের আহবান, লাগাই গাছ বাড়াই বন’-এ শ্লোগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে শেরপুরের নকলায় ছাত্রলীগ কর্মীদের উদ্যোগে বৃক্ষ রোপণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির ঘোষণার প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখে উপজেলার মোজাকান্দা ঈদগাহ মাঠে সক্রিয় ছাত্রলীগ কর্মী আবু হামযা কনকের সভাপতিত্বে অবসর প্রাপ্ত প্রভাষক শাহ মোহাম্মদ সামছুল হক এ বৃক্ষ রোপণ কর্মসূচী উদ্বোধন করেন।

এসময় অন্যান্যদের মধ্যে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী মো. ওয়ালী উল্লাহ রাসু ও হিল্লোল, ছাত্রলীগ কর্মী নাজমুল আবেদীন আপেল, সুমন মিয়া, সবুজ মিয়া, ইউসুফ নবী স্বর্ণ, আতাউর রহমান রিপন, শাওন হাসান, নাজমুল হাসান নাঈম, সাকিব হাসান, সুজন আহম্মেদ, মজিদ মিয়া, কামাল হোসেন, রকি জুয়েল, আব্দুল মালেক, রবিন মিয়া, বাবুল হোসেন, সাজ্জাত হোসেন, আল আমিন আকন্দ, রাকিন হাসানসহ এলাকার গণ্যমান্য ও স্থানীয় অনেকে উপস্থিত ছিলেন।

আবু হামযা কনক জানান, তাঁর নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সমগ্র নকলা উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ৯০টি ওয়ার্ডের প্রতিটি ওয়ার্ডে অন্তত ১০০ টি করে গাছের চারা রোপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। রোববার বিকেলে পরিকল্পনা বাস্তবায়নের পথে হাটা শুরু করেছে। এ দিন গৌড়দ্বার ঈদগাহ মাঠ, গৌড়দ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এ এলাকার মোহাম্মদ আলীর ভিটায়; পোয়াভাগ মাদ্রাসা ও গোরস্থান মাঠ, গাবতলী ঈদগাহ মাঠ, মোজাকান্দা ঈদগাহ, মসজিদ ও গোরস্থান মাঠ এবং ধনাকুশা ঈদগাহ মাঠসহ রাস্তার পাশে ১০০ টি গাছের চারা রোপন করেন তারা। তাছাড়া গাছ লাগানোর জমি আছে কিন্তু পতিত রয়েছে এমন ৫০টি দরিদ্রদের মাঝে ২টি করে মোট ১০০ টি গাছের চারা বিতরণ করা হয়েছে।

কনক বলেন, গাছের চারা রোপণ করে বড় করে তুলতে পারলে আমরা এ গাছের সুফল ভোগ করতে পারব। ফলে একদিকে যেমন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্দেশ্য সফল হবে, অন্যদিকে এসকল গাছ পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে অনেকে মনে করছেন।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন