নকলায় পেঁয়াজের বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায়

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

নাহিদুল ইসলাম রিজন:
শেরপুর জেলার নকলা উপজেলায় পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ ধারায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তিনটি ভিন্ন মামলায় ৩ ব্যবসায়ীকে ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অর্থদন্ডপ্রাপ্তদের মধ্যে পেঁয়াজের এক আড়তদারকে ৮ হাজার টাকা ও পলিথিন রাখার অপরাধে ২ দোকানদারকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

শনিবার (২৫ জুলাই) ভ্রাম্যমান আদালতটি পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী মেজিস্ট্রেট ও নকলা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমান। এসময় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী মেজিস্ট্রেট কাউছার আহাম্মেদ, উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের সিএ মনিরুজ্জামান মিলন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পুলিশ সদস্যসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী মেজিস্ট্রেট ও নকলা ইউএনও জাহিদুর রহমান জানান, জনস্বার্থে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। তিনি বলেন, ব্যবসায়ীরা সাধারনত দেশ ও জনগণের চিন্তা না করে, শুধু নিজেরা মুনাফা অর্জন করতে ব্যস্ত থাকেন। তাই ক্রেতা-বিক্রেতাসহ সর্বসাধারণকে আরো সচেতন হতে পরামর্শ দেন তিনি। তিনি আরও বলেন, যেকোন অনিয়মের বিরুদ্ধে নকলা উপজেলা প্রশাসন ও পুলিশ বিভাগসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগন সদা তৎপর রয়েছে। এমতাবস্থায় ভ্রাম্যমান আদালতের পক্ষ থেকে দোকানদারদের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ও বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ মেনে চলার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়। নিয়ম বহির্ভূত কোন বেচা-কেনা হতে দেখলে সর্বসাধারনদের তাৎক্ষণিক সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করতে পরামর্শ দেওয়া হয়। কোথাও কোন প্রকার ভেজাল ও নিষিদ্ধ পন্য বেচা-কেনা ও অস্বাভাবিক বাড়তি দামে নিত্যপণ্য বিক্রি করতে দেখা গেলে বা প্রমান পাওয়া গেলে, জড়িতদের কাউকে ছাড় হবে না বলে আদালতের পক্ষ থেকে সাবধান করে দেওয়া হয়।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন