নালিতাবাড়ীতে হাঁসের খামার করে লাভবান হচ্ছেন সামিদুল মুন্সি

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪


আমিরুল ইসলাম:
শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় হাঁস পালনের মাধ্যমে হাঁসের খামার থেকে হাজার-হাজার টাকা আয় করছেন অনেক খামারি। এমনই সফল খামারিদের মধ‍্যে একজন যোগানিয়া ইউনিয়নের সামিদুল হক মুন্সী।

খােঁজ নিয়ে জানাযায়- করোনা কালিন সময় উপজেলার যোগানিয়া ইউনিয়নের পরিচিত মুখ, সফল কৃষক,যোগানিয়া পশ্চিম পাড়া গ্রামের সামিদুল হক মুন্সী (৪৮)কৃষি ও মৎস্য খামার থেকে খুব বেশি আয় করতে না পেরে হাঁসের খামার করার পরিকল্পনা করেন। গত প্রায় ৭ মাস আগে নিজ উদ্যোগে বাড়িতে নির্মাণ করেন খামারের ঘর,হাউজ,ময়মনসিং হ‍্যাচারী থেকে সংগ্রহ করেন প্রায় ১ হাজার হাঁসের বাঁচ্চা। ক্রয় করেন খাদ‍্য, ঔষধ সহ খামারের প্রয়োজনীয় সবকিছু। এতে তার প্রায় খরচ হয় ৫ লাখ টাকা। ৬ সদস্যের পরিবার প্রধান হিসেবে সামিদুল মুন্সী নিজেই সার্বক্ষণিক হাঁসের খামার পরিচালনা করছেন। খামার থেকে দৈনিক প্রায় ৫শ ডিম বিক্রি হচ্ছে। পাইকারদের কাছে ডিম বিক্রি করে ব‍্যায় মিটিয়ে তিনি প্রতিদিন গড়ে ২ হাজার টাকা আয় করছেন। তার দেখা-দেখি ও পরামর্শে উপজেলার বিভিন্ন এলাকায় অনেকেই হাঁসের খামার করে লাভবান হচ্ছেন।

এ বিষয়ে জানতে চাইলে,প্রতিষ্ঠিত হাঁসের খামারি সামিদুল হক মুন্সি বলেন-যোগানিয়া ইউনিয়নে আমি বিএনপি মনোনিত চেয়ারম্যান পদে গত ইউপি নির্বাচনে অংশ নিয়ে নানা কারনে আওয়ামী লীগ প্রার্থী আমাকে পরাজিত করলেও সফল হই কৃষি,মৎস‍্য ও হাঁসের খামার করে। খরচ মিটিয়ে হাঁসের খামার থেকে অর্ধলক্ষাধিক টাকা আয় হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সার্বিক সহযোগীতা, উৎসাহ পেলে ইনশাল্লাহ আরও আর্থিক লাভবান হব বলে আশা করছি।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন