নিয়মিত আদালত খুলে দিতে প্রধান বিচারপতিকে চিঠি

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

নিউজ ডেস্ক:
নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবিতে আবারো প্রধান বিচারপতিকে চিঠি দিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের স্বাক্ষরে আজ সোমবার এই চিঠি দেওয়া হয়েছে। এর আগে গত ৮ জুলাই প্রথম দফা চিঠি দিয়েছিল সমিতি।

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ সারা দেশে নিয়মিত আদালত বন্ধ। এ কারণে জরুরি মামলা বিচারের জন্য ভার্চুয়াল আদালত চালু হয় গত ১১ মে থেকে। এই ভার্চুয়াল আদালতে মূলত জামিন আবেদনের ওপরই শুনানি চলছে। ফলে সারা দেশে ৬০ হাজার আইনজীবীর মধ্যে মাত্র শতকরা সর্বোচ্চ ১০ ভাগ আইনজীবী এই বিচার প্রক্রিয়ায় যুক্ত হতে পেরেছেন। নিয়মিত আদালত বন্ধ থাকায় মূল বিচার কাজ বন্ধ রয়েছে। এ অবস্থায় শতকরা ৯০ ভাগ আইনজীবী বিচার প্রক্রিয়ার বাইরে। এ অবস্থায় নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবি আইনজীবীদের। এরই অংশ হিসেবে প্রধান বিচারপতিকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

চিঠিতে বলা হয়, ‘অস্থায়ী ভিত্তিতে চালু থাকা ভার্চুয়াল আদালতে সময়ের সীমাবদ্ধতা, মামলা দায়ের, কার্যতালিকায় আনা এবং আদেশ প্রেরণের ক্ষেত্রে আইনজীবীরা যেসব প্রক্রিয়াগত সমস্যার সম্মুখীন হচ্ছেন তার কোনো দৃশ্যমান সমাধান পাইনি। এ অবস্থায় গত ৮ জুলাই সমিতির দেওয়া প্রস্তাবনার আলোকে অনতিবিলম্বে নিয়মিত আদালত চালুর বিষয়ে পুনরায় আপনার সুচিন্তিত কার্যকর পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানাচ্ছি।’

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন