বঙ্গোপসাগরে নয় মাসে ৪ কোটি ৪১ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করেছে কোস্টগার্ড

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

মনির হোসেন, মোংলা:
দেশের মৎস্য সম্পদ সুরক্ষায় বাংলাদেশ কোস্টগার্ড অত্যন্দ্র প্রহরীর মত কাজ কর যাচ্ছে। সমুদ্র, নদী ও খালে অবৈধ জালের ব্যবহার রোধে কোস্টগার্ড নিয়মিত টহল অব্যাহত রেখেছে।

এরই ধারাবাহিকতায় বঙ্গোপসাগরে অবৈধ জাল ব্যবহাররোধে গত ১৩ সেপ্টেম্বর থেকে বিসিজি পূর্ব জোনের অধিনস্ত বিসিজিএস সোনাদিয়া কর্তৃক বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ অভিযানে বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকা হতে বাইশ লক্ষ মিটার কারেন্ট জাল ও সাত হাজার মিটার চরঘেরা জাল জব্দ করা হয়। পরবর্তীতে জব্দকৃত জালসমূহ জেলা মৎস্য কর্মকর্তার নির্দেশ মোতাবেক আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট শাহ জিয়া রহমান বলেন, কোস্ট গার্ড পূর্ব জোন চলতি বছরের জানুয়ারি মাস থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ৪ কোটি ৪১ লাখ ২০ হাজার মিটার কারেন্ট জাল, ৭৩ লাখ ৯৪ হাজার মিটার চরঘেরা জাল, ২ লাখ ৯২ হাজার ১শত মিটার মশারি জাল, ১০ হাজার ২৫৩ টি বেহুন্দি জাল, ২ কোটি ২০ হাজার পিস চিংড়ি পোনা, ৪৫ হাজার ৬৯৫ কেজি জাটকা এবং ৯২ টি কাঠের নৌকা জব্দ করে। যা বাংলাদেশের মৎস্য সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে।

বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকা সমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রন ও অবৈধ কারেন্ট জাল দিয়ে মৎস্য ধরা রোধে কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন