ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল-ভারত-চীন

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

নিউজ ডেস্ক:
জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। একইসঙ্গে ভূমিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ চীন ও ভারতেও। তবে কোনো দেশ থেকেই এখনো ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫ টা ৪ মিনিটে নেপালে আঘাত হানে এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। নেপালের রাজধানী কাঠমান্ডুর ৪৮ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও নেপালের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, ভোর ৫ টা ১৯ মিনিটে সিন্ধুপালচক জেলার রামচেতে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৬।

নেপালের ভূমিকম্পের প্রভাব পরেছে ভারতের উত্তরবঙ্গ ও চীনের কিছু স্থানেও। দার্জিলিং, জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও কম্পন অনুভূত হয়েছে। তবে কম্পনের তীব্রতা বেশি ছিল না। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এছাড়াও বিহারের একাংশেও কম্পন অনুভূত হয়েছে।

২০১৫ সালে নেপালে যে বিধ্বংসী ভূমিকম্প হয়েছিল, তার রেশ হিসেবে এবার কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নেপালের ভূতাত্ত্বিক পর্যবেক্ষণ কেন্দ্রের প্রধান ভূমিকম্পবিদ লোকবিজয় অধিকারী বলেন, ২০১৫ সালের ভূমিকম্পের আফটার শক এটি। যে ভূমিকম্পে প্রায় ১০,০০০ জনের মৃত্যু হয়েছিল। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৯। এবার কম্পনের মাত্রা অনেক কম হওয়ায় ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন