মুক্তিযুদ্ধ ভিত্তিক ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন

Views
Charu Barta24 । । চারু বার্তা ২৪

নাহিদুল ইসলাম রিজন:
শেরপুর জেলার নকলা উপজেলার বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম এর সম্পাদনা ও প্রকাশনায় ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ১১টার দিকে জেলা প্রশাসনের মিলনায়তনে জেলা প্রশাসক আনার কলি মাহবুবের সভাপতিত্বে এ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়। পৌনে ১২ টার দিকে জেলা প্রশাসক মুক্তিযেদ্ধার তনয়া আনার কলি মাহবুব ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ বইয়ের মোড়ক উন্মোচন করেন।

এসময় শেরপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম হিরো, ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা জিন্নত আলী, ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন, নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, ১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ বইয়ের প্রকাশক ও সম্পাদক মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম, নকলা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা মো. আবুল মনসুর, কোম্পানি কমান্ডার মুক্তিযোদ্ধ মো. গিয়াস উদ্দিন, মুক্তিযোদ্ধা মো. গোলাম রব্বানী, মুক্তিযোদ্ধা মো. রহমত আলী, নকলা উপজেলা মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড কাউন্সিলের কমান্ডার, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার দপ্তর সম্পাদক মো. খোরশেদ আলম শ্যামল, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক শিক্ষক সাংবাদিক মো. মোশারফ হোসাইন, দৈনিক সমকাল ও বিটিভি প্রতিনিধি দেবাশীষ ভট্টাচার্য, দৈনিক যুগান্তর ও এটিএন বাংলা টিভির প্রতিনিধি মো. আব্দুর রহিম বাদলসহ জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

অন্যদিকে, বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পরে শেরপুর জেলার পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম মহোদয়ের সাথে উল্লেখিত মুক্তিযোদ্ধা ও সাংবাদিকগণ সৌজন্যমূলক সংক্ষিপ্ত আলোচনায় অংশনেন। আলোচনার পরে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম মহোদয়ের হাতে ‘১৯৭১ নকলার মুক্তিযুদ্ধ’ নামের কয়েকটি বই উপহার হিসেবে তুলে দেওয়া হয়।

মুক্তিযুদ্ধ ভিত্তিক লেখা এ বইয়ে ধারাবাহিক ভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৭মার্চ ভাষণ, জাতীয় সংঘীত, রণ সংগীত, মুক্তিযোদ্ধের প্রেক্ষাপটে নকলা, আওয়ামী লীগ সংগ্রাম পরিষদ, ছাত্র সংগ্রাম পরিষদ, যাদের অবদান স্মরণীয়, মুক্তিযুদ্ধের সংগঠকদের নামের তালিকা ও তাঁদের সংক্ষিপ্ত জীবনী, মুক্তিযুদ্ধে কোম্পানী কমান্ডারদের নামের তালিকা ও তাঁদের সংক্ষিপ্ত জীবনী, শহীদ জনগনের নামের তালিকা, আহত জনগনের নামের তালিকা, যাদের বাড়ি-ঘর পুড়িয়ে দেওয়া হয়েছে তাদের নামের তালিকা, যাদের বাড়ি-ঘর লুটরাজ করা হয়েছে তাদের নামের তালিকা, মুক্তিযুদ্ধে কোম্পানী কমান্ডার ও ডেপুটি কমান্ডারদের নামের তালিকা, নকলায় সংগঠিত কয়েকটি (৪ টি) যুদ্ধের কাহিনী, নকলা মুক্ত দিবস, নকলা উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, শহীদ মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের নামের তালিকা, পৌরসভাসহ উপজেলার সকল ইউনিয়ন (৯টি) ইউনিয়ন ভিত্তিক বীর মুক্তিযোদ্ধাদের ছবিসহ নামের তালিকা (সাদ্যানুযায়ী) সংক্ষিপ্ত আকারে প্রকাশের চেষ্টা করেছেন বীর মুক্তিযোদ্ধা মো. ফজলুল করিম। এ বইটি নকলা উপজেলার রক্তাক্ত ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ বই বলে অনেকে মনে করছেন। এই বইটি নতুন প্রজন্মের পাঠকদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে ও নকলা উপজেলার মুক্তিযুদ্ধ বিষয়ে সঠিক ধারনা দিবে বলে জানান জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম পিপিএম ও উপস্থিত বীর মুক্তিযোদ্ধাগণ।

Charu Barta24 । । চারু বার্তা ২৪

মন্তব্য করুন